পদ্মা সেতু সম্পর্কে ১০টি বাক্য | স্বপ্নের পদ্মা সেতু সম্পর্কে দশটি বাক্য

পদ্মা সেতু সম্পর্কে ১০টি বাক্য | স্বপ্নের পদ্মা সেতু সম্পর্কে দশটি বাক্য

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ! প্রিয় পাঠক পাঠিকা, আশা করি, মহান আল্লাহ তাআলার অশেষ রহমতে ভালো আছেন। প্রিয় শিক্ষার্থী বৃন্দ, আজকে আমরা স্বপ্নের পদ্মা সেতুর সম্পর্কে দশটি বাক্য জানার চেষ্টা করব। বিভিন্ন পরীক্ষায় স্বপ্নের পদ্মা সেতু সম্পর্কে ১০টি বাক্য প্রশ্ন আসতে পারে। তাই স্বপ্নের পদ্মা সেতু সম্পর্কে ১০টি বাক্য জেনে রাখা আমাদের জন্য একান্ত আবশ্যক। 

    বর্তমানে বাংলাদেশের সবচেয়ে দীর্ঘতম সেতুর নাম হল পদ্মা বহুমুখী সেতু। সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে দীর্ঘ সময়ের ব্যবধানে স্বপ্নের এই পদ্মা বহুমুখী সেতু নির্মাণ করা হয়েছে। এই সেতুর নির্মাণের ফলে যোগাযোগ ব্যবস্থা অনেক উন্নত হয়েছে এবং মানুষ অল্প সময়ের মধ্যেই পদ্মা সেতু ব্যবহার করে এক জায়গা থেকে অন্য জায়গায় দ্রুত যেতে পারছে। 

    👉সবার আগে পিডিএফ লিংক ও শিক্ষামূলক তথ্য জানতে Google News | Telegram Twitter ফলো করুন। ধন্যবাদ👈

    সরকারি এবং বেসরকারি অথবা অন্যান্য প্রতিযোগিতা মূলক যেকোনো পরীক্ষায় স্বপ্নের পদ্মা সেতুর সম্পর্কে ১০টি বাক্য লিখ? এই বিষয়ে প্রশ্ন আসতে পারে। প্রিয় শিক্ষার্থীবৃন্দ তাই তোমাদের সুবিধার্থে আজকে আমরা আলোচনা করব, স্বপ্নের পদ্মা সেতু সম্পর্কে ১০টি বাক্য সম্পর্কে। আশা করি পুরো পোস্টে পড়লে তোমরা স্বপ্নের পদ্মা সেতু সম্পর্কে ১০টি বাক্য জানতে পারবে। 

    স্বপ্নের পদ্মা সেতু সম্পর্কে দশটি বাক্য

    1. বাংলাদেশের দীর্ঘতম সেতুর নাম হচ্ছে পদ্মা বহুমুখী সেতু
    2. পদ্মা সেতুর প্রকল্পের নাম হচ্ছে পদ্মা বহুমুখী সেতু প্রকল্প 
    3. ২০১৪ সালের ৭ই ডিসেম্বর স্বপ্নের পদ্মা সেতুর নির্মাণ কাজ আরম্ভ শুরু হয়। আর ২০২২ সালের ১৬ই ডিসেম্বর মাসে পদ্মা সেতুর নির্মাণ কাজ শেষ হয়। 
    4. স্বপ্নের পদ্মা সেতুর দৈর্ঘ্য ৬.১৫০ কিলোমিটার এবং প্রস্থ  ১৮.১০ মিটার। 
    5. স্বপ্নের পদ্মা সেতুতে 42 টি পিলার ও 150 মিটার দৈর্ঘ্যের ৪১ টি স্প্যান ব্যবহার করা হয়। 
    6. মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৫ শে জুন ২০২২ খ্রিস্টাব্দে পদ্মা বহুমুখী সেতু উদ্বোধন করেন।
    7. পদ্মা সেতু মুন্সিগঞ্জ জেলার মাওয়া এবং শরীয়তপুর জেলার জাজিরা কে পরস্পর সংযুক্ত করেছে।
    8. চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি হচ্ছে পদ্মা সেতু নির্মাণকারী প্রতিষ্ঠান। 
    9. পদ্মা সেতুর দুইটি স্তর রয়েছে। উপরের স্তরে চার লেনের সড়ক পথ রয়েছে এবং নিচের স্তরে রেলপথ রয়েছে। 
    10. পদ্মা সেতু বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সেতু এবং সেইসাথে অর্থনৈতিকভাবে অনেক ভূমিকা পালন করতেছে। 

    ১০ বাক্যে পদ্মা সেতু 

    বাংলাদেশের সর্ববৃহৎ প্রকল্প হল পদ্মা সেতু। পদ্মা সেতু হলো বাংলাদেশের সবথেকে বড় সেতু। মোঃ শরিফুল ইসলাম পদ্মা সেতুর প্রধান পরিচালক ছিলেন। বিশ্ব ব্যাংক ২০১২ সালে পদ্মা সেতুর চুক্তি বাতিল করে। বাংলাদেশের দক্ষিণ পশ্চিম অঞ্চলের সাথে স্বপ্নের পদ্মা সেতু সংযোগ স্থাপন করে। তত্ত্বাবধায়ক সরকারের আমলে স্বপ্নের পদ্মা সেতুর প্রথম উদ্বেগ গ্রহণ করা হয়। তখন 10 হাজার 161 কোটি টাকার বাজেট ধরা হয়েছিল। পদ্মা সেতু নির্মাণের ফলে নদী পারাপারে যারা কাজ করতেন। তাদের ব্যবসার অনেক ক্ষতি হয়েছে। বিশেষ করে লঞ্চ মালিকদের। এছাড়াও নদীর দুই প্রান্তের ব্যবসায়ীদের আয়  অনেকাংশে কমে গিয়েছে। পদ্মা সেতুর বাজেট মোট তিনবার পরিবর্তন করা হয়েছিল। পদ্মা সেতু নির্মাণের ফলে বাংলাদেশ অর্থনৈতিকভাবে আরো উন্নত হচ্ছে।

    শেষ কথা 

    প্রিয় পাঠক, এতক্ষণ আমরা পদ্মা সেতু সম্পর্কে দশটি বাক্য নিয়ে আলোচনা করলাম। আশা করি, আপনাদের আজকের পোস্টটি উপকারে আসবে। এরকম আরো শিক্ষামূলক তথ্য পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

     Tag: পদ্মা সেতু সম্পর্কে ১০টি বাক্য, স্বপ্নের পদ্মা সেতু সম্পর্কে দশটি বাক্য

    0/Post a Comment/Comments

    Stay Conneted